হাঁসের বাচ্চা পাওয়া যায়

মেইন গেট, কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার, নারায়নগঞ্জ।মেইন গেট, কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার, নারায়নগঞ্জ।

কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার, হাজীগঞ্জ, নারায়নগঞ্জ

হাঁসের শেড।
হাঁসের শেড।

১৯৮৬ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত সুনামের সহিত দেশে বিভিন্ন প্রজাতির হাঁসের বাচ্চা সরবারহ করে আসছে। যা হাওর বাওর বা বিল অঞ্চলের মানুষের জীবন ও জীবিকায় অত্যান্ত গুরুত্বপুর্ন। এখান থেকে যে কেউ যেকোন সময় হাঁসের বাচ্চা সংগ্রহ করতে পারেন। চাহিদা অনুযায়ী পর্যাপ্ত হাঁসের বাচ্চা

খাদ্য গুদাম।
খাদ্য গুদাম।

উৎপাদন ক্ষমতা না থাকায় নিয়মিতই ভিড় লেগে থাকে এবং আগে থেকে বুকিং দিতে হয় বাচ্চার জন্য। প্রায় ১০ একর জায়গায় ১৬টি সেড নিয়ে এই খামারটি। এখানে প্রথমে বাচ্চা অবস্থায় ব্রুডিং সেডে, ২ মাস পর থেকে বাড়ন্ত সেডে এবং পরবর্তিতে লেয়িং সেডে স্থানান্তর করা হয় এদের বাকি সময়ের জন্য। একটি খাদ্য গুদামও রয়েছে খাবার সংরক্ষনের জন্য।

দেশী কাল জাতের হাঁস।
দেশী কাল জাতের হাঁস।

আরো আছে ২টি পুকুর। তবে এখানে হাঁস ও হাঁসের বাচ্চা পালা হয় সম্পুর্ন আবদ্ধ অবস্থায়, তৈরি খাবার সরবারহ করে। আছে একবারে ৩,০০০টি ডিম ফুটানর মত ইলেক্ট্রিক হ্যাচিং মেশিন। এখানে উল্লেখ্য যে বচ্চার মাসিক চাহিদা প্রায় ১০,০০০টি এর মত। বর্ষার আগে মার্চ, এপ্রিল, মে, জুন এ কয় মাস থাকে বছরের সর্বোচ্চ উৎপাদন ও বিক্রয়।

বাচ্চা সংগ্রহের সময় বাচ্চা পরিবহনের জন্য কাগজের কার্টুন, ঝুড়ি বা প্লাস্টিকের খাঁচা; ক্রেতাকে সাথে করে নিয়ে আসতে হবে। সকাল ৮টার মধ্যে খামারে উপস্থিত থেকে হাঁসের বাচ্চা সংগ্রহ করতে হবে।

দেশী কাল জাতের হাঁস, এগুলো খাকি ক্যাম্পবেলের মতই ডিম পাড়া জাতের হাঁস।
দেশী কাল জাতের হাঁস, এগুলো খাকি ক্যাম্পবেলের মতই ডিম পাড়া জাতের হাঁস।

বর্তমানে যেসব প্রজাতির হাঁসের বাচ্চা এ খামারে পাওয়া যাচ্ছে সেগুলো হলো ডিম উৎপাদনের জন্য জিনডিং হাঁসের বাচ্চা, দেশি ব্লাক হাঁসের বাচ্চা, দেশি হোয়াইট হাঁসের বাচ্চা, মাংশের জন্য বেইজিং ও মাসকুভী হাঁসের বাচ্চা। মাসের ৭, ১৪, ২১ ও ২৮ তারিখে হাঁসের বাচ্চা সরবারহ করা হয়।

হাঁসের বাচ্চা সংগ্রহ ও পালনের নিয়মাবলী।
হাঁসের বাচ্চা সংগ্রহ ও পালনের নিয়মাবলী।

যোগাযোগ করুন বিভিন্ন হাঁস প্রজনন খামারেঃ-

  1. নারায়নগঞ্জ ঃ- ফজলুল হক ঃ – ০১৭ – ১২০৪৪৮৬২
  2. গোপালগঞ্জ ঃ- ০১৭ – ১১২২০৪৩০
  3. কেন্দ্রীয় হাঁস প্রজনন খামার, দৌলতপুর, খুলনা ঃ- ০৪১ – ৭৬২৪১৮
  4. এছাড়াও কিশোরগঞ্জের একজন ব্যক্তিগত খামারি সোহাগ ভাইঃ- ০১৭ – ৯৮৪৪১৮৮

নরসিংদির আরো একটি বিশাল খামার নিয়ে আলাদা প্রতিবেদন প্রকাশের চেষ্টা করব।
আজ এ পর্যন্তই, ইনশা-আল্লাহ হাঁসের ব্রুডিং বিষয় নিয়ে ফিরছি খুব শিঘ্রই।
পুর্বে প্রাকশিত এখানে।

আপনার কৃষি সহায়তা আপনার এলাকাতেই।
কৃষি, মৎস্য চাষ, পোল্ট্রি, গবাদি পশু পালন, এবং পশু পাখির প্রাথমিক চিকিৎসা সম্পর্কিত যত তথ্য, জিজ্ঞাসা, কখন কোথায় কি হচ্ছে, কোন ঋতুতে কি ধরনের রোগের প্রাদুর্ভাব, কি কি ধরনের পূর্ব সতর্কতা নিতে হবে প্রভৃতি সকল বিষয়ে আমারা চেষ্টা করব আপনাদের জানাতে। আপনারাও পছন্দ মত বিষয়ে জানতে চাইতে পারেন। আমরা চেষ্টা করব স্থানীয় ভাবে বিশেষজ্ঞ সহায়তা প্রদান করতে।
আপনাদের একজনের অংশগ্রহণই হয়ত অন্যজনকে সাহায্য করবে কৃষি সফল খামারি হতে।
ধন্যবাদ